মেনু নির্বাচন করুন
পাতা

ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের অগ্রযাত্রা

ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের অগ্রযাত্রা

 

ইউনিয়নতথ্যসেবাকেন্দ্র

ইউনিয়ন পরিষদ দেশের প্রাচীনতম স্থানীয় সরকারপ্ রতিষ্ঠান। এটি তৃনমুল পর্যায়ে জনগণের সব চেয়ে কাছের সরকার। ইউনিয়ন পরিষদে স্থাপিত তথ্য-প্রযুক্ ভিত্তিক কেন্দ্র' ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র(ইউআইএসসি)' পরিষদকে নতুন মাত্রা প্রদান করেছে । ২০১০ সালের ১১ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী তাঁর কার্যালয় থেকে এবং নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)’র প্রশাসক মিস হেলেন ক্লার্ক ভোলা জেলার চর কুকরিমুকরি ইউনিয়ন থেকে ভিডি ও কনফারেন্সের মাধ্যমে সারা দেশের সকল ইউনিয়ন পরিষদে একটি করে ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র (ইউআইএসসি) একযোগে উদ্বোধন করেন।ইউআইএসসি’র মূল লক্ষ্য হল, ইউনিয়ন পরিষদকে একটি শক্তিশালী প্রতিষ্ঠানে পরিনত করা, যাতে এইসব প্রতিষ্ঠান ২০২১ সালের মধ্যে একটি তথ্য ও জ্ঞান-ভিত্তিক দেশ প্রতিষ্ঠায় যথাযথ ভূমিকা রাখতে পারে। পাশাপাশি এইসব কেন্দ্র সরকারি-বেসরকারি তথ্য ও সেবাসমূহ জনগনের কাছাকাছি নিয়ে যেতে, প্রযুক্তি বিভেদ দূর করতে ও সকল নাগরিককে তথ্য প্রবাহের আধুনিক ব্যবস্থার সাথে যুক্ত করতে সুদুরপ্রসারী ভূমিকা রাখতে পারে।

‘জনগণের দোড়গোড়ায়  সেবা’ (Service at Doorsteps)-এ ম্লোগানকে  সামনে রেখে  ইউআইএসসির  যাত্রা  শুরু হয়েছিল। ইউআইএসসি প্রতিষ্ঠার ফলেসমাজ ও রাষ্ট্র ব্যবস্থার প্রতিটি ক্ষেত্রে একটি অবাধত থ্যপ্রবাহ সৃষ্টি করা সম্ভবপর হয়েছে, যেখানে মানুষকে আর সেবার জন্য দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছেনা, বরং সেবা ইপৌঁছে যাচ্ছে মানুষের দোরগোড়ায়। অবাধতথ্ প্রবাহ জনগনের ক্ষমতায়নের অন্যতম পূর্বশর্ত।

ইউনিয়ন পরিষদে তথ্য ও সেবা কেন্দ্র স্থাপনের ফলে সাধারন নাগরিকগণ এখন সহজে, কম খরচে ও ঝামেলাহীন ভাবে প্রায় ৬০ ধরনের সরকারি-বেসরকারি সেবা ইউ ডি সি থেকে পাচ্ছে।প্রতিষ্ঠার পর থেকেএ পর্যন্ত প্রায় সাড়ে ১১ কোটি সেবা প্রদান করা হয়েছে, এবং সেবা প্রদান করে ইউডিসি উদ্যোক্তারা মাসে সাড়ে ৫ কোটি টাকা আয় করছেন।

ইউ আডিসি'র উল্লেখযোগ্য সরকারি সেবা সমূহ হলো: জমিরপর্চা, জীবন বীমা, পল্লীবিদ্যুতের বিলপরিশোধ, সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যুনিবন্ধন, ভিজিএফ-ভিজিডিতালিকা, নাগরিক সনদ, নাগরিক আবেদন, কৃষিতথ্য, স্বাস্থ্য পরামর্শ প্রভৃতি। বেসরকারি সেবা সমূহ হলো: মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল, চাকুরির তথ্য, কম্পোজ, ব্রিটিশ কাউন্সিলের ইংরেজী শিক্ষা, ভিসা আবেদন ও ট্র্যাকিং, ভিডিও তে কনফারেন্সিং, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং প্রভৃতি।

কিছু উল্লেখ যোগ্য সেবার চিত্র নিম্নরূপ:

  • কম্পিউটার প্রশিক্ষণ প্রদান ইউডিসি’র একটি অন্যতম গুরুত্বপূর্ণ সেবা। একটিপ্ র যুক্তিনির্ভরসমাজগড়েতোলারলক্ষ্যেএউদ্যোগখুবইগুরুত্বপূর্ন।বর্তমানে৩,৭৭৩টিইউআইএসসিমাল্টিমিডিয়াপ্রজেক্টরব্যবহারকরেস্বল্পমূল্যেকম্পিউটারপ্রশিক্ষণপ্রদানকরছে।২০১০সালেরনভেম্বরথেকেমার্চ২০১৪পর্যন্তপ্রায়৫২হাজারছাত্র-যুবকইউআইএসসিথেকেকম্পিউটারপ্রশিক্ষণপেয়েছেন।
  • গ্রামেরমানুষেরকাছেবীমাসুবিধাপৌঁছানোরলক্ষ্যেরাষ্ট্রীয়বীমাপ্রতিষ্ঠান, জীবনবীমাকর্পোরেশনদেশের২,৭৬৮টিইউআইএসসি’তেজীবনবীমাসেবাচালুকরেছে।এপর্যন্তমোট৩৬হাজারনাগরিকসেবাগ্রহণকরেছেন।
  • ব্যাংকিংসুবিধাবঞ্চিততৃণমুলমানুষেরকাছেব্যাংকিংসেবাপৌঁছেদেয়ারলক্ষ্যে৪টিব্যাংক(ডাচবাংলা, ট্রাস্ট, ওয়ানব্যাংকওবিকাশ) দেশের২৩৬৩টিইউআইএসসি’তেমোবাইলব্যাংকিংকার্যক্রমচলমানরয়েছে।এপর্যন্তপ্রায়৬০হাজারনাগরিকসেবাগ্রহণকরেছেন।
  • জনগণেরদোরগোড়ায়সেবাপৌঁছেদিতেবাংলাদেশপল্লীবিদ্যুতায়নবোর্ড(আরইবি) এপর্যন্ত৭২৭টিইউআইএসসি'রমাধ্যমেপল্লীবিদ্যুতেরবিলপ্রদানেরব্যবস্থাকরেছে।

গ্রামীণজনপদেরস্বাস্থ্যসুবিধাবঞ্চিতমানুষেরদোরগোড়ায়স্বাস্থ্যসুবিধাপৌঁছেদেয়ারলক্ষ্যেস্বাস্থ্যঅধিদপ্তরেরসহায়তায়বর্তমানে৩০টিইউনিয়নতথ্যওসেবাকেন্দ্রথেকেটেলিমেডিসিনচালুকরাহয়েছে।এছাড়াপ্রায়৫০০টিরওবেশিইউআইএসসি’তেস্বাস্থ্যক্যাম্পচালুরয়েছে।

একজনদরিদ্রকৃষকইউআইএসসিথেকেসঠিকসময়েসঠিকতথ্যপাওয়ারমধ্যেদিয়েক্ষমতায়িতহচ্ছে; এতেতারকৃষিউৎপাদনএবংউপার্জন-দুটোইবাড়ছে।একজনসাধারণনাগরিকউপজেলাবাজেলাঅফিসেনাগিয়েওজমিরপর্চারনকলেরজন্যআবেদনকরতেপারছেন, যাতারসময়, শ্রমওঅর্থেরসাশ্রয়ঘটাচ্ছে।একজনগ্রামেরশিক্ষার্থীতারনিজগ্রামেবসেইএসএমএস’রমাধ্যমেবিশ্ববিদ্যালয়েরভর্তিরজন্যআবেদনকরতেপারছেন।একজনঅভিবাসীশ্রমিকডিজিটালমাধ্যমব্যবহারকরেইংরেজীশিখতেপারছেন।প্রত্যন্তঅঞ্চলেবসেওএকজনসাধারনমানুষভিডিওকনফারেন্স’রমাধ্যমেচিকিৎসাসেবানিতেপারছেন।জলবায়ুপরিবর্তনেরকারনেক্ষতিগ্রস্থমানুষমাত্রকয়েকসেকেন্ডেরমধ্যেইস্থানীয়দূর্যোগপূর্বাভাসজানতেপারছেন।এভাবেইউআইএসসিগ্রামীনমানুষকেবিভিন্নসরকারিতথ্যপ্রদানেরমাধ্যমেইউনিয়নপরিষদকে‘কার্যকরওজনগনেরপ্রতিষ্ঠান’-এপরিণতকরেছে।

আরইউনিয়নতথ্যওসেবাকেন্দ্রকেকার্যকরকরেতুলেছেনইউআইএসসিউদ্যোক্তা।প্রতিটিকেন্দ্রেদু'জনকরেউদ্যোক্তাকাজকরেন; একজনছেলেওএকজনমেয়ে।একজননারীউদ্যোক্তাথাকারফলেকেন্দ্রেনারীদেরসহজেপ্রবেশগম্যতাবৃদ্ধিপেয়েছে।উদ্যোক্তাএকজনবিনিয়োগকারী, চাকুরীজীবিনয়এবংজনগণকেসেবাপ্রদানেরমাধ্যমেঅর্জিতআয়থেকেইউদ্যোক্তাতারজীবিকানির্বাহকরেন।অর্থাৎ৪,৫৪৭টিকেন্দ্রেমোট৯,০৯৪জনতরুনআইসিটিউদ্যোক্তারআত্ম-কর্মসংস্থানহয়েছে।যেহেতুতথ্যওসেবাকেন্দ্রপাবলিক-প্রাইভেটপার্টনারশীপমডেলেপরিচালিত, সেহেতুসরকারেরপাশাপাশিউদ্যোক্তাগণওবিনিয়োগকরেছেন।ইতোমধ্যেবেশকিছুউদ্যোক্তাচরমপ্রতিকূলঅবস্থাঅতিক্রমকরেভালকাজকরছেন, এবংনাগরিকদেরবিভিন্নধরনেরসরকারি-বেসরকারিই-সেবাপ্রদানেরমাধ্যমেমাসে৫০হাজারটাকারবেশিআয়করছেন।যশোরেরআরবপুরইউআইএসসি'রউদ্যোক্তাআরিফ, ঝালকাঠীরপোনাবালিয়াইউআইএসসি'রউদ্যোক্তানাদিরা, নওগাঁ'রনিতপুরইউআইএসসি'রউদ্যোক্তাজোসনা, রংপুরেরসদ্যপুস্করনীইউআইএসসি'রউদ্যোক্তামুনএবংসিরাজগঞ্জেরভাঙ্গাবাড়িইউআইএসসি'রউদ্যোক্তাসাদ্দামতাদেরমধ্যেঅন্যতম।

ইউনিয়নপরিষদদেশেরপ্রাচীনতমস্থানীয়সরকারপ্রতিষ্ঠান, যাকেশক্তিশালীওকার্যকরসেবামূলকপ্রতিষ্ঠানেপরিনতকরারজন্যঅনেকআন্দোলন-সংগ্রামহয়েছে।কিন্তুস্থানীয়সরকারপ্রতিষ্ঠানব্যবস্থারপরিবর্তনএকটিদীর্ঘপ্রক্রিয়ারওরাজনৈতিকসংস্কৃতিরব্যাপার।এটিরাতারাতিএকদিনেইসম্ভবনয়।ধীরেধীরেপ্রক্রিয়ারমাধ্যমেইপরিবর্তনসমূহকরতেহয়।একসময়েমানুষইউনিয়নপরিষদখুববেশিব্যবহারকরতোনা।কেবলমাত্রগ্রাম্যসালিশ-বিচারেরকাজেইউনিয়নপরিষদমাঝে-মধ্যেব্যবহৃতহতো।মানু্ষেরধারনাইছিল, ইউনিয়নপরিষদনিয়মিতখোলাহয়না।ইউআইএসসিএইধারনাকেপরিবর্তনকরেদিয়েছে।ইউনিয়নপরিষদেবর্তমানেমানুষেরপ্রবেশগম্যতাবেড়েছে।ইউআইএসসিথেকেপ্রতিমাসে৪০লক্ষাধিকমানুষবিভিন্নসরকারি-বেসরকারিই-সেবাগ্রহনকরছেন।ইউনিয়নপরিষদেইউআইএসসিস্থাপনেরফলেইউনিয়নপরিষদেরসক্ষমতাবহুগুনেবৃদ্ধিপেয়েছেএবংস্থানীয়সরকারব্যবস্থাশক্তিশালীহয়েছে।ইউআইএসসি'রসফলঅভিজ্ঞতারপ্রেক্ষিতে, দেশের৩১৯টিপৌরসভায়'পৌরতথ্যওসেবাকেন্দ্র(পিআইএসসি)' ও১১টিসিটিকর্পোরেশনেরওয়ার্ডপর্যায়ে৪০৭টি'নগরতথ্যওসেবাকেন্দ্র(সিআইএসসি)' স্থাপনকরাহয়েছে।

ইউআইএসসি’রকাজেরসঙ্গেপ্রত্যক্ষভাবেযুক্তস্থানীয়প্রশাসন।উপজেলানির্বাহীকর্মকর্তাগনউপজেলাই-গভ: ফোকালপয়েন্টহিসেবেএবংঅতিরিক্তজেলাপ্রশাসক(সার্বিক) জেলাই-গভ: ফোকালপয়েন্টহিসেবেতদারকিসহইউআইএসসিটেকসইকরনেরকাজেসরাসরিসম্পৃক্ত।জেলাপ্রশাসকওবিভাগীয়কমিশনারগণএবিষয়কসিদ্ধান্তগ্রহনওপ্রয়োজনীয়নির্দেশনাদিয়েথাকেন।ক্যাবিনেটডিভিশনওস্থানীয়সরকারবিভাগএকাজেরসমন্বয়করেথাকেন।এরফলেইউনিয়নপরিষদেরপ্রতিবর্তমানেমানুষেরআস্থাঅনেকবেড়েছে।

ইউনিয়নপরিষদচেয়ারম্যানইউআইএসসিপরিচালনাকমিটিরসভাপতিহিসেবেইউআইএসসি’রকার্যক্রমসমূহমনিটরিংকরেথাকেন।আরএকাজেনিবিড়ভাবেসহযোগীতাকরেনইউনিয়নপরিষদসচিব।জেলাতথ্যকর্মকর্তাইউআইএসসি’রপ্রচার-প্রচারনায়সম্ভবপরউদ্যোগগ্রহণকরেথাকেন। ফলেইউনিয়নপরিষদসাধারনমানুষ, ইউনিয়নপরিষদচেয়ারম্যান, সচিবওসদস্যদেরজন্যএকটিপ্রেস্টিজিয়াসপ্রতিষ্ঠানেপরিনতহয়েছে।

পৃথিবীরঅনেকদেশইপরীক্ষামূলকভাবেটেলিসেন্টার, ওয়ান-স্টপ-সার্ভিসএবংইনফরমেশনসেন্টারচালুকরেছে; কিন্তুএমনকোনদেশেরকথাজানানেইযারাস্থানীয়সরকারপ্রতিষ্ঠানসমূহকেএকযোগেউদ্বুদ্ধকরেসারাদেশেতথ্যকেন্দ্রস্থাপনএবংকেন্দ্রসমূহকেগণমূখীকরতেপেরেছে।ইউআইএসসিস্থাপনেরমাধ্যমেজনগনেরদোড়গোড়ায়সরকারি-বেসরকারিসেবাপৌঁছানো, স্থানীয়সরকারপ্রতিষ্ঠানসমূহকেশক্তিশালীকরা, কর্মসংস্থানসৃষ্টিরকাজএকসাথেহয়েছে।বাংলাদেশেরবিদ্যমানবাস্তবতায়এটিছিলঅচিন্তনীয়, এবংবলতেবাঁধানেই।এটিবিশ্ববাস্তবতায়ওঅকল্পনীয়।

 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter